সুপারফুড (Super-food)

সামুদ্রিক মাছ (Sea Fish) সুপারফুড(Super-food)

প্রথমে জেনে নেই সুপারফুড কি? সুপারফুড হল অতি উত্তম খাদ্য। সাধারণত:যে সমস্ত খাবারে প্রায় সব ধরনের খাদ্য উপাদান বিদ্যমান থাকে (Protein, Fat, Carbohydrate, Vitamin & Mineral) এবং যা শরীরের শক্তি সঞ্চয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, শরীরকে কর্মক্ষম রাখে – তাকে আমরা সুপারফুড বলতে পারি। যেমন-সামুদ্রিক মাছ, মাংস, মাংস, ডিম, দুধ, দধি, মধু, ওটমিল, মাশরুম, আম, আপেল, পেঁপে, রসুন, আদা, কালোজিরা ইত্যাদি।

সুপারফুড(Super-food)

সামুদ্রিক মাছ (Sea Fish)

সামুদ্রিক মাছ (Sea Fish)

এমন কতকগুলো খাদ্য আছে যেগুলোকে Super-food বলে অভিহিত করা হয়েছে। এদের মধ্যে একটি হলোঃ সামুদ্রিক মাছ (Sea Fish), তেমনি মাশরুম ও একটি Super-food । মাছ ভিটামিনে ভর্তি, মাছের মধ্যে মাংসের চেয়ে বেশী খনিজ পদার্থ আছে। মাছ, মাংসের চেয়ে সহজে হজম হয় এবং এর মধ্যে প্রয়োজনীয় সব এমাইনো এসিড (Amino acid) আছে। মাছ ক্ষতিকারক চর্বি মুক্ত। ঠিকমত রান্না  করতে পারলে মাছ খেতে খুব সুস্বাদু। তাছাড়া মাছ স্বাস্থ্য ঝুঁকি কমিয়ে দেয়। Hervard School of public Health এর Dr. Hariush Mozaffarian বলেনঃ যদি আপনি প্রতিদিন কিছু পরিমাণ মাছ (a modest amount of fish) খান , তাহলে আপনার হদরোগের ঝুঁকি নাটকীয়ভাবে কমে যাবে।

সারা পৃথিবীব্যাপী ৩০ টি বড় বড় সমীক্ষার ফলাফল থেকে দেখা গেছে, যারা সপ্তাহে একবার অথবা দু’বার মাছ খান তাদের হদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি গড়ে ৩৬% কমে যায়- বলেছেন Dr. Hariush Mozaffarian । মাছের তেল – এ Omega -3 fatty acid এর সবচেয়ে বড় প্রাকৃতিক উৎস এবং এই জাতীয় এসিড হৃৎপিন্ড রক্ষা করে। এটিহৃৎপিন্ডের ছক (rhythm) কে সুদৃঢ় করে, ধমনী বন্ধকারি  itriglyceldly কমিয়ে দেয় , ধমনীরমধ্যে দীর্ঘস্থায়ী প্রদাহ উপশম করে এবং রক্ত-চাপ কমিয়ে দেয়। মাছ শুধু যে হৃৎপিন্ডের জন্য উপকারী তাই নয় , এটি মস্তিকের জন্য ও উপকারী বটে। কয়েকটি সমীক্ষায় দেখা গেছে যে , মাছ প্রিয় ব্যক্তিরা তাদের  stroke এর ঝুঁকি ৪০% কমিয়ে এনেছে। আরো দেখা গেছে Omega-3 fatty acid ব্রেনের স্বাভাবিক কর্মক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। ২০০৭ সালে প্রায় ১২০০০ গর্ভবতী মহিলার উপর সমীক্ষা চালিয়ে দেখা গেছে , যে সব মহিলা গর্ভ অবস্থায় সপ্তাহে ৩৪০ গ্রাম মাছ  খেয়েছেন তাদের সন্তানদের যারা মাছ খাননি তাদের সন্তানদের চেয়ে ৬ পয়েন্ট বেশী। সাম্প্রতিক একটি সুইডিশ সমীক্ষায় প্রমানিত হয়েছে যে , সবযুবক সপ্তাহে একদিনের বেশী মাছ খেয়েছেন তাদের IQ  যারা মাছ খায় না তাদের IQ এর চেয়ে ১১% বেশী। তবেমাছ খাওয়ার উপকারিতা শুধু এই সবইনয়। আরো আছে। মাছ যে শুধু আপনাকে দৈহিকভাবে সুস্থ রাখবে তাই নয়, গবেষণা থেকে দেখা গেছে , যারা নিয়মিত মাছের তেল ট্যাবলেট হিসেবে অথবা ডিনারের সাথে খান তারা কম হতাশাগ্রস্থ হন। এর কারণ হয়তো এই যে মাছের মধ্যে যে Omega-3fatty acid আছে তা  secrotonin এবং dopamine এর পরিমাণ বাড়িয়ে দেয়। এই দুটো কেমিক্যালস হতাশা বা depression এর ক্ষেত্রে বড় ভুমিকা রাখে –এ কথা বললেন Dr. Joseph Hibbilin যিনি National Institute of Health- gc মাছের উপকারিতা নিয়ে

সামুদ্রিক মাছ (Sea Fish)

গবেষণা  করেছেন এবং যিনি গর্ভবতী মহিলাদের উপর ২০০৭ সালে সমীক্ষা

চালিয়েছেন।

          Omega-3 মস্তিষ্কে Chemicals এর পরিমাণ কমিয়ে দেয়। এই Chemical মানুষকে উদ্বিগ্ন করে তোলে। হাঁপানি এবং বন্ধ্যাত্ব প্রতিরোধ করতে বা সারিয়ে তুলতে মাছের কোন ভুমিকা আছে কিনা এ নিয়ে বিজ্ঞানীরা পরীক্ষা চালিয়ে যাচ্ছেন। তাই বলা যায় মাছ আপনাকে শারীরিকভাবে, মানসিকভাবে এবং আবেগগতভাবে সুস্থ রাখে।

এখানে একটা প্রশ্ন উঠতে পারে মাছের যে উপকারিতার কথা বলা হলো সেটা সব মাছে কি সমান ? না । Dr. Frank  গবেষণা করে দেখেছেন যে সার্ডিন মাছে যে পরিমাণ Nucleic acid আছে তা অন্য কোন মাছে নেই। তাই তিনি সপ্তাহে চার দিন সার্ডিন মাছ খাওয়ার পরামর্শ দিয়েছেন। উল্লেখ্য যে, অজ্ঞাত কারণে তাজা সার্ডিনের (Fresh sardine) এর চেয়ে রান্না করা টিনজাত সার্ডিনের (Canned sardine)Nucleic acid এর পরিমান অনেক বেশী। সার্ডিনের আর একটা গুন এই যে, অন্য যে কোন খাবারের চেয়ে এটি Cholesterol কমিয়ে আনে এবং দ্রুত রোগীকে অধিকতর শক্তি জোগায় ।

উল্লেখ্য যে , টিনজাত সার্ডিনে তৈল ভরা থাকে । কোন কোনটিতে টমাটো সস থাকে । যারা শরীরের ওজন সমস্যায় ভুগছেন তারা যেন টিনের মুখ খানিকটা খুলে  তেলটাফেলে দেন, কারণ এই তেলে প্রচুর ক্যালরি থাকে। যে সবটিনে টমেটো  সস থাকে সেটা খেতেকোন অসুবিধা নেই। তবে সসের মধ্যে চিনি মেশানো থাকে যেটা ডায়াবেটিক রোগীর জন্য ক্ষতিকর হতে পারে।

          সার্ডিন পছন্দ করেন না। তারা এই গন্ধ সহ্য করতে পারেন না । তাদের জন্য Dr. Frank অনেক গুলো রেসিপি উল্লেখ করেছেন। এর মধ্যে সবচেয়ে সহজ হলো সর্ডিন Sandwisch এর সাথে এক গ্লাস ফলের রস অথবা সবজীর রস অথবা ননীবিহীন দুধ দিয়ে একটি চমৎকার উপাদেয় মধ্যাহ্ন খাবর হতে পারে।

সামুদ্রিক মাছ (Sea Fish)

          সার্ডিনের মত অন্যান্য সামুদ্রিক মাছে Nucleic acid এর পরিমান এত না থাকলেও সে সব মাছে প্রোটিন, ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে প্রচুর পরিমাণে। তাছাড়া, আরো আছে Omega-3 ফ্যাটি এসিড যা হৃৎপিন্ডকে সরক্ষা দেয়। এসব মাছের মধ্যে আছে Salmon, Tuna, Mackerel ইত্যাদি। তবে এগুলো আমাদের দেশে পাওয়া যায় না। এ সবের কোন কোনটা টিনজাত অবস্থায় পাওয়া যায় departmental storeগুলোতে। তবে দাম চড়া। তাই আমাদের দেশে যে সব সামুদ্রিক মাছ পাওয়া যায়, যেমন- ইলিশ, ল্যাট্টা, বাচা মাছ, টোনা, রিটা মাছ সেগুলো খাওয়াই ভাল। এই প্রসংগে চিংড়ি বা অন্যান্য Sellfish এর  উল্লেখ করা প্রয়োজন। কারণ আমাদের দেশের দক্ষিনাঞ্চলে ব্যাপকভাবে চিংড়ি মাছের চাষ করা হচ্ছে। বিশেষ করে বাগদা চিংড়ি , বিদেশে রপ্তানীর জন্য । তবে অন্য জাতের চিংড়িও পাওয়া যায়। চিংড়ি সম্বদ্ধে একটি সতর্কবাণী আছে-তাহলো চিংড়ির মধ্যে প্রচুর Cholesterol  থাকে । কথাটা সত্য , কিন্তু গবেষণায় দেখা গেছে চিংড়ি হৃৎপিন্ডের জন্য ক্ষতিকর নয়। এর কারণ হল চিংড়ির মধ্যে Saturated fat তেমন নেই। এই ধরনের fat আসলে ক্ষতিকর । এক সমীক্ষায় দেখা গেছে যারা তিন সপ্তাহ যাবৎ চিংড়ি খেয়েছেন তাদের রক্তে LDL (Bad cholesterol)সামান্য বেড়েছে, কিন্তু HDL (Good Cholesterol) অনেক বেশী বেড়েছে । এতে তাদের হৃদরোগের ঝুঁকি অনেক কমে গেছে। তাই Cholesterol এর আশংকায় চিংড়ি এড়িয়ে চলার কোন কারন নেই। তবে সামুদ্রিক মাছের ব্যাপারে একটা সতর্কবানী আছে। সেটা হল – কোন কোন মাছে mercury এর পরিমাণ বেশী। তাই US Food & Drug administration এবং Environmental Protection Agency(EPA) ২০০৪ সালে সুপারিশ করেছে, ছোট ছেলেমেয়েরা এবং সন্তার জন্মদান সক্ষম মহিলারা সপ্তাহে ৩৪০ গ্রাম এর বেশী সামুদ্রিক মাছ না খান। তবে শেীর ভাগ সামুদ্রিক মাছে এটা  নেই বললেই চলে। সমুদ্রের যে সমস্ত বড় মাছ ছোট ছোট মাছ ধরে খায় তাদের দেহে দীর্ঘদিন খাওয়ার ফলে এই ক্ষতিকর পদার্থ জমা হয়। তাই এইএজেন্সি সুপারিশ করেছে ৪ ধরনের উচ্চ mercury বিশিষ্ট মাছ  এড়িএ চলার জন্য এগুলো হল: Swordfish, shark, king mackerel and Tile fish । অবশ্য আমাদের দেশেএই মাছগুলি পাওয়া যায় নাসে জন্য তেমন একটা ঝুঁকি নেইDr. Muzaffarin & Hebbein এবং অধিকাংশ গবেষকরা যারা মাছের গুনাগুন নিয়ে পর্যালোচনা করেছেন তারা বলেছেন- The health boost you get fromfish will far outweigh any risks.

তথ্য নির্দেশিকা:

  1. Dr. Benjamin Frank-Non Aging diet, New York 1976;
  2. Dr. Saderuddin-Good Health & Curiosity of long live.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *