হুহট জার্ম (Wheat germ)

হুহট জার্ম (Wheat germ)

হুইট জার্ম একটি অত্যন্ত প্রষ্টিকর খাদ্য। এর পুষ্টি গুণ সম্বন্ধে তথ্য নিচে উল্লেখ করা হলোঃ Protein 26 g, Carbohydrate 39.69 Kalorie, Sugar 10.7 g, Fat 9.0 g, Saturates 10.9 g, Sodium trace, Vitamin- E 22 mg, Thiamin (Vitamin B1) 2 mg, Riboflavin (Vitamin B2)0.7 mg , Folic acid (Vitamin B9)267 mg, phosphorus 10.50 mg, Iron 8.5 mg. Magnesium 270 mg, Zinc 17 mg.

অন্যান্য তথ্য : গমের শাঁসের সবচেয়ে পুষ্টিকর অংশ থেকে মিল (mill) এভাঙ্গানো এই হুইট জার্ম। আপনার নৈন্দিন খাবারে এটা অন্তর্ভুক্ত করে এই শস্যের পুষ্টি আপনি উপভোগ করতে পারেন। এইট ভিটামিন- E এর স্বাভাবিক উৎস এবং এই ভিটামিন ত্বকের স্বাস্থ্য রক্ষায় ভূমিকা রাখে এবং এটা anti – oxidant । এতে ভিটামিন B-১ আছে যা শর্করাকে শক্তিতে পরিণত করতে সাহায্য করে। ভিটামিন B6 আছে যা সুস্থ ত্বক এবং হরমোনের সুষম (balance) রক্ষা করতে সাহায্য করে, Folic acid আছে যা মহিলাদের গর্ভকালীন সময়ে ডাক্তার সুপারিশ করেন।

হুহট জার্ম (Wheat germ)

হুইট জার্মে ২৩টি পুষ্টি উপাদান আছে এবং প্রতি আউন্সে যে পুষ্টি আছে তা অন্য যে কোন শস্য কণা, বা শাকসবজীর চেয়ে বেশী। হুইট জার্ম গমের শাঁস থেকে তৈরী। এর একটি ক্ষুদ্র কণা, প্রায় ২.৫ ভাগ দিয়ে এটা তৈরী। জার্ম বা জীবাণু শব্দের সাথে জীবাণুর কোন সম্পর্ক নেই। এর সহজ অর্থ অঙ্কুরণের সাথে জড়িত। এটা সেই অংশ যা অঙ্কুরিত হয় এবং গমের গাছ তৈরী করে হুইট জার্ম প্রোটিন সমৃদ্ধ। এতে প্রায় ২৮ ভাগ প্রোটিন আছে এবং এই পরিমাণ প্রোটিন অধিকাংশ মাংসজাত প্রোটিনের চেয়ে বেশী। আমাদের শরীরে প্রোটিন দরকার ক্ষতিগ্রস্থ টিস্যু মেরামতের জন্য এবং খনিজ ও অন্যান্য পুষ্টি উপাদান কোষে পৌঁছানোর জন্য হুইট জার্মে পুষ্টির পরিমাণ বিস্ময়কর। এতে Potassium এবং Iron এর পরিমাণ অন্য যে কোন খাদ্যের চেয়ে বেশী। এত আরো আছে উল্লেখযোগ্য পরিমাণ Riboflavin, Calcium, Zinc, Magnesium  এবং Vitamins-A , Vitamin B-1, Vitamin B-3 যা শরীরে শক্তির পরিমাণ অক্ষুন্ন রাখার জন্য এবং মাংসপেশী, বিভিন্ন অঙ্গ, চুল ও ত্বকের স্বাস্থ্য সংরক্ষণের জন্য প্রয়োজন।

আর একটি গুরত্বপূর্ণ ভিটামিন উইট জার্মে আছে। সেটি হলো Vitamin- E , এটি বার্ধক্যকে মন্থর করে দেয় এবং হৃদরোগ প্রতিরোধ করে। এই ভিটামিন রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। তুইট জার্ম শরীরকে তরতাজা রাখে। এটি ক্রীড়াবিদদের পরিশ্রম ক্ষমতা বাড়িয়ে দেয়। Body-Builders অর্থাৎ যারা ব্যায়ামের মাধ্যমে শরীর গঠন করেন তারা এই খাদ্যটি গ্রহণ করে থাকেন। তাছাড়া এটি বিভিন্ন খাবারের সাথে মেশানো যায় যেমন শাক সবজীতে, দুধ ও দইতে মাংসে এবং মাছে। অবাক হবার কিছু নেই যে, পুষ্টি গুনে সমৃদ্ধ হুইট জার্মকে Wnder food বলা হয়।