মস্তিস্ক সতেজ রাখতে মাছ

বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত গুরত্বপূর্ণ হেলথ টিপস

তৈলাক্ত মাছ খেলে মানুষের মস্তিস্ক সতেজ থাকে। এ জন্য যুক্তরাজ্যের অধিবাসীদের সপ্তাহে অন্তত দুই বার মাছ খেতে পরামর্শ দিয়েছে সরকার। এর মধ্যে অবশ্যই থাকতে হবে তৈলাক্ত মাছ। বয়স্ক মানুষের মস্তিস্কের কার্যক্ষমতার ওপর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা থেকে সম্প্রতি এ তথ্য জানা গেছে। গবেষকদের মতে, মাছের তেলে থাকা ওমেগা-৩ ফ্যাটি এসিড মস্তিস্কের ক্ষয় রোধ করে।

গবেষকরা বলেন , তারা ৬৭ বছর বয়সের এক হাজার পাঁচশ ৭৫ জন লোকের মস্তিস্কের ওপর গবেষণা করে দেখেছেন , যারা তৈলাক্ত মাছ কম খান তাদের মস্তিস্কের কোষে ওমেগা-৩ ফ্যাটি এসিডের উপস্থিতি কম। এ কারণে তাদের মস্তিস্কের ওজন কমে গেছে। অন্যদিকে যারা প্রায়ই তৈলাক্ত মাছ খেয়েছেন তাদের মস্তিস্কের কোষ সতেজ রয়েছে এবং তাদের বয়সও দুই বছর বেড়ে গেছে। এ ছাড়া ওমেগা-৩ ফ্যাটি এসিড মানুষের হৃদরোগের ঝুঁকি কমায় এবং রক্তের চর্বি (কোলেসষ্টেরল) হ্রাস করে। এ গবেষনা সূত্রে আরও জানা গেছে , ওমেগা-৩ ফ্যাটি এসিডে ডক্সহেক্সায়োনিক এসিড (ডিএইচএ) রয়েছে । এই ডিএইচএ – র অভাবে মানুষ বুদ্ধিবৃত্তিক বৈকল্যে ভোগে এবং দ্রুত বুড়িয়ে যায়।

উল্লেখ্য, যুক্তরাজ্যের টুনা, স্যামন, ম্যাকারেল হ্যারিং, কড, সার্ডিন মাছের তেলে পর্যাপ্ত পরিমান ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে। আমাদের দেশের ইলিশ , পাঙ্গাস, কই এবং বিভিন্ন প্রকার ছোট মাছে ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে। েএছাড়াও সামুদ্রিক মাছে প্রচুর পরিমানে ওমেগা-৩ ফ্যাটি এসিড বিদ্যমান। তবে স্বাস্থ্য বিজ্ঞানীরা জানিয়েছেন, শরীর ও মস্তিস্ক সতেজ ও সবল রাখতে হলে মানসম্মত সুষম খাবার খেতে হবে। পাশাপাশি নিয়ন্ত্রণে রাখতে হবে ব্লাড প্রেসার ও রক্তের চর্বি। গবেষণায় নেতৃত্ব দিয়েছেন যুক্তরাজ্যের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অ্যালঝাইমার গবেষক ড. জালডি যা প্রকাশ পেয়েছে নিউরোলজি জার্নালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *