যদি পা জ্বালাপোড়া করে তাহলে

যদি পা জ্বালাপোড়া করে তাহলে

বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত গুরত্বপূর্ণ হেলথ টিপস-২
যদি পা জ্বালাপোড়া করে তাহলে

পা জ্বালাপোড়া করা বা বার্নিং ফিট সিন্ড্রোম খুব পরিচিত একটি রোগ। অনেকেই এ সমস্যায় ভুগে থাকেন। তবে ২০ -৪০ বছর বয়সে এবং ৫০ বছরের উর্ধ্বে যে  কেউ এ রোগে আক্রান্ত হন। পুরুষের তুলনায় নারীরা এ রোগের শিকার হন বেশি। পায়ের তলা ছাড়াও গোড়ালি , পায়ের উপরিভাগ ও ভেতরে জ্বালাপোড়া এবং ব্যথা হতে পারে। অনেক সময় পায়ের রঙ পরিবর্তন হয়, অতিরিক্ত ঘাম হয় এবং পা ফুলে যায়। চাপ প্রয়োগ করলে কোনো ব্যথা অনুভুত হয় না। মাঝে মধ্যে অস্বাভাবিক অনুভূতি ও অবশ ভাব টের পাওয়া হয়। জ্বালা ও ব্যথা রাতে বেড়ে যায় এবং প্রায়শই ঘুমের বেঘাত ঘটায়। কিন্তু সকালে ঘুম থেকে ওঠার পর এ ধরনের উপসর্গ থাকে না।

যে কারনে পা জ্বালাপোড়া করে :  ভিটামিন –বি এর উপাদান- থায়ামিন (বি-১), পাইরোডোক্রিন (বি-৬), সায়ানোকোবালমিন (বি-১২) ,নিকোটনিক এসিড ও রাইবোফ্লোভিনের (০-২) অভাব হলে পা জ্বালা এবং ব্যথা করে। পরিবর্তিত বিপাকীয় ক্রিয়া , ডায়বেটিস ও হরমোনের সমস্যায়ও পা জ্বলে। কিডনি ফেইলিরও (হিমোডায়লাইসিস রোগী) , যকৃৎ (লিভার) ফাংশন খারাপ, কেমোথেরাপি দীর্ঘদিন ধরে চললে, অতিরিক্ত মদ্যপান, ইলফিটিং বা ডিফেক্টিভ জুতা পরা, অ্যালার্জি জনিত কাপড় ও মোজা ব্যবহার করা বংশানুক্রমিক অসঙ্গত স্নায়ু ইনজুরি, অবরদ্ধ  (ইন্ট্রাপমেন্ট) ও সংকোচন (কমপ্রেশন) এবং মানসিক পীড়ায় আক্রান্ত ব্যক্তি এ ধরনের পরিস্থিতির শিকার হয়ে থাকেন।

করণীয় : চিকিৎসার শুরুতেই রোগের ইতিহাস, শারীরিক ও ল্যাবরেটরি পরীক্ষ করে রোগীকে আশ্বস্ত করতে হবে- প্রতিকার ও চিকিৎসার মাধ্যমে এ রোগ থেকে মুক্ত হওয়া যায়। সু-পরিমাপের খোলা ও আরামদায়ক সুতার মোজা ব্যবহার করা  উত্তম। পায়ের আর্চ সাপোর্ট ইনসোল ও হিল প্যাড ব্যবহারে উপসর্গ লাঘব হবে। পায়ের পেশির ব্যায়াম ও ঠান্ডা পানির (বরফ না) সেঁক উপসর্গ নিরাময়ে অনেক উপকারী। রোগ প্রতিরোধে পর্যাপ্ত ভিটামিন সেবন চিকিৎসায় ভিটামিন ইনজেকশন পুশ করতে হয়। মদপান ও ধূমপান থেকে বিরত থাকতে এবং ডায়বেটিস নিয়ন্ত্রনে রাখতে হবে। স্নায়ু ইনজুরি, অবরুদ্দ ও সংকোচন হলে যথোপযুক্ত চিকিৎসার গ্রহণ করা বাঞ্চনীয়। বানিং ফুট সিন্ড্রোম থেকে সুস্থ থাকতে হলে সবাইকে চিকিৎসার চেয়ে প্রতিরোধে সচেষ্ট থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *